BSNL Employees Union

West Bengal Circle

COM. ANIMESH MITRA (PRESIDENT)
9433009450
COM. SUJOY SARKAR (CIRCLE SECRETARY)
9475115870
249D, B.B. Ganguly Street, Kolkata-12
E-Mail ID:-   bsnleuwb@gmail.com

*10.06.2023*

*বিএসএনএল এমপ্লয়িজ ইউনিয়ন পশ্চিমবঙ্গ সার্কেলের দুই দিনের কার্যকরী সমিতির সভা আজ শুরু হল।*

বিএসএনএল এমপ্লয়িজ ইউনিয়ন পশ্চিমবঙ্গ সার্কেলের 10 ও 11ই জুন 2023 দুই দিনের কার্যকরী কমিটির সভা আজ উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে আরম্ভ হল। শুরুতে সংগঠনের রক্ত পতাকা উত্তোলন করেন সার্কেল সভাপতি কমরেড অনিমেষ মিত্র। শহীদ বেদীতে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন কমরেড অনিমেষ মিত্র, সভাপতি, কমরেড সুজয় সরকার, সার্কেল সম্পাদক সহ বিভিন্ন নেতৃবৃন্দ। এরপর কমরেড অমিতাভ চট্টোপাধ্যায় সহ এই সময়কালে যারা প্রয়াত হয়েছেন তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। CWC মিটিং পরিচালনা করেন কমরেড অনিমেষ মিত্র ও কমরেড বনাণী চট্টোপাধ্যায়কে নিয়ে গঠিত সভাপতিমন্ডলী। কার্যকরী কমিটির সভার উদ্বোধন করেন কমরেড অনিমেষ মিত্র, সভাপতি, বিএসএনএলইইউ। তিনি তার বক্তব্যে বলেন, আন্তর্জাতিক আঙ্গিকে পুঁজিবাদী অর্থনীতির সংকটের ছাপ সারা বিশ্বের সাথে ভারতেও পড়ছে। এই সংকটের মোকাবিলার জন্য বিশ্বের উন্নত দেশগুলো আরও বেশি রক্ষণশীল হচ্ছে। ভারতও সেই পথেই হাঁটছে। মোদী সরকারের আমলে বেকারত্ব সর্বোচ্চ পর্যায়ে চলে গেছে। বর্তমানে পুঁজিবাদের সাথে মৌলবাদ, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা মিশে গেছে। এটাই হল ধান্ধার পুঁজিবাদ। তিনি বলেন বিজেপিকে চালায় আরএসএস। AIGOTA, BMS-এর অনুমোদিত ইউনিয়ন হয়েছে। ঐ ইউনিয়নের নেতৃবৃন্দ অর্থ মন্ত্রী মাননীয়া সীতারামনের সাথে দেখা করে তৃতীয় ওয়েজ রিভিশনের কথা বলার পর মাননীয়া মন্ত্রী বলেন এটা ঠিক করবে RSS. কারণ RSS সরকার চালায়। তিনি আরও বলেন শিক্ষায় গৈরিকীকরণ করার জন্য শিলেবাস বদলে দেওয়া হচ্ছে। মিটিং মিছিলে কর্মচারীদের অংশগ্রহণের বিষয়ে আলোচনা করার কথা বলেন। 4G, 5G-র জন্য দিল্লি অভিযান করা হবে। যারা এই কর্মসূচীতে অংশগ্রহণ করবে তাদের বেতন কাটার হুমকি দিয়েছে ম্যানেজমেন্ট। তার জন্য আমাদের পিছিয়ে আসলে চলবে না। তিনি বলেন বাংলায় মেরুকরণের রাজনীতি চলছে। সমস্ত আক্রমণ, ভয়কে উপেক্ষা করে বামেরা রাস্তায় নামছে। এতে আমাদের বিশেষ এক ভূমিকা থাকার কথা বলেন।
এরপর সাবজেক্ট কমিটির মিটিং শুরু হয়। আলোচনার সূত্রপাত করতে গিয়ে কমরেড সুজয় সরকার, সার্কেল সম্পাদক বলেন এক বিশেষ ভাবনা নিয়ে এই ওয়ার্কিং কমিটির সভার আহ্বান করা হয়েছে। এক মাস আগে জানানো সত্ত্বেও বেশ কয়েকজন ডিস্ট্রিক্ট সেক্রেটারি ও সার্কেল অফিস বিয়ারার্স বিভিন্ন কারণ দেখিয়ে এই সভায় হাজির হতে পারলেন না। মেম্বারসীপ ভেরিফিকেশনের আগে CWC মিটিং করা হয়েছিল। ঐ মিটিং-এর পর আমরা মেম্বারসীপ ভেরিফিকেশনের লড়াইতে নেমেছিলাম। 75% কর্মচারীর ভোট আমরা পেয়েছি। অর্থাৎ কর্মচারীরা লাল ঝাণ্ডাকে আঁকরে ধরেছে। 5ই এপ্রিল মজদুর কিষাণ সংঘর্ষ সমাবেশ, সেই সমাবেশ সফল করার জন্য ডিস্ট্রিক্ট লেভেলে কনভেনশন, মীট দ্য এমপ্লয়ি, স্ট্রিট কর্নার সহ CHQ যে যে কর্মসূচী এই সময়ের মধ্যে দিয়েছিল তা আমরা কতটা রূপায়ণ করতে পেরেছি, পর্যালোচনা করতে হবে।
কমরেড অমিতাভ প্রয়াত হওয়ার পর একটা শূন্যতার সৃষ্টি হয়েছিল। তিনি বলেন তার অসমাপ্ত কাজ আমাদেরই করতে হবে। মজদুর কিষাণ সংগ্রাম সমাবেশে অংশগ্রহণের ক্ষেত্রে দক্ষিণ বঙ্গ থেকে অংশগ্রহণ ভাল হলেও উত্তরবঙ্গ থেকে একজনও অংশগ্রহণ করলেন না কেন আলোচনার মধ্যে আনতে হবে। WWCC রাজ্য কমিটিতে মহিলাদের সংখ্যা বৃদ্ধি করতে হবে। ব্রিজভূষণ শরণ সিং কতৃক মহিলা কুস্তিগীরের ওপর যৌন নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচী কোলকাতায় অনুষ্ঠিত হয়েছিল। কয়েকটা জেলায় এই কর্মসূচী সংগঠিত হয়েছিল। বি আর আম্বেদকরের জন্মদিন পালন, পরিষেবা উন্নয়নের বিষয়ে আলোচনা করেন। ডিস্ট্রিক্ট, ব্রাঞ্চ কনফারেন্স বকেয়া থাকলে করতে হবে। নিগোসিয়েশন ফোরামগুলি ব্যবহার করতে হবে। সার্কেল ও কোলকাতা ডিস্ট্রিক্ট-এ লোকাল কাউন্সিল গঠন হলেও অন্যান্য ডিস্ট্রিক্ট ইউনিয়নগুলি এখনও নামের লিষ্ট পাঠাতে পারেনি। ডিস্ট্রিক্ট সেক্রেটারিরা কাউকে দায়িত্ব না দিয়ে দেশে বা অন্যান্য জায়গায় চলে যাচ্ছেন। AUAB ভেঙ্গে গেছে, গঠিত হয়েছে নন-এক্সিকিউটিভ কর্মচারীদের জয়েন্ট ফোরাম। এই ফোরামে বিএসএনএলইইউ প্রধান সংগঠন। বর্তমান সিজিএম কেবলমাত্র SLA করতে এসেছেন। সার্কেলে 37% রেভিনিউ কমে গেছে, তাসত্ত্বেও বিএসএনএলইইউ বেশ কয়েকবার মেমোরেনডাম সাবমিট করা সত্ত্বেও সিজিএম ডেভেলপমেন্ট মিটিং করছেন না। কৃষি শ্রমিক ইউনিয়নকে অনুদান দেওয়ার জন্য CHQ প্রতিটি কর্মচারীর কাছ থেকে 10 টাকা করে সংগ্রহ করার কথা বলেছে। এই অনুদান সংগ্রহ করে ডিস্ট্রিক্ট ইউনিয়নগুলিকে সার্কেল ইউনিয়নে পাঠাতে হবে, সার্কেল ইউনিয়ন সেই টাকা CHQ-র কাছে পাঠিয়ে দেবে। 01.06.2023-এ মানব বন্ধন কর্মসূচী সংগঠিত হয়েছে। 14.06.2023 তারিখে রাজ্যপালের কাছে মেমোরেনডাম সাবমিট করা হবে। কোলকাতাস্থিত ডিস্ট্রিক্ট ইউনিয়নগুলি এই কর্মসূচীতে অংশগ্রহণ করবে। বাইরের জেলাগুলিকেও একই সময়ে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাবে। CCWF-এর সর্বভারতীয় সম্মেলন কলকাতায় অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের জন্য আমাদের 200 টাকা করে আর্থিক সাহায্য করতে হবে। বিএসএনএল-এর অভ্যন্তরের SLA ঝড় এসেছে, মোকাবিলা করার জন্য অফিসারের চেম্বারে ঢুকতে হবে। তিনি কমরেড অনিরুদ্ধকে সহ সার্কেল সেক্রেটারি পদে ও কমরেড গৌতম ভট্টাচার্য সাংগঠনিক সম্পাদক পদে গ্রহণ করার প্রস্তাব দেন। সর্বশেষ আলোচনার মাধ্যমে লড়াই আন্দোলন ও প্রতিটি ডিস্ট্রিক্ট, ব্রাঞ্চ স্তরে ট্রেড ইউনিয়ন ক্লাস করার সিদ্ধান্ত গ্রহণের কথা বলেন।
কমরেড বিদ্যুৎ গোস্বামী, সার্কেল কোষাধক্ষ্য জুলাই 2022 থেকে মার্চ 2023 পর্যন্ত আয়-ব্যয়ের হিসাব পেশ করেন।
কমরেড নন্দিতা দত্ত, জয়েন্ট কনভেনর, WWCC আজকের CWC মিটিং-এর সাফল্য কামনা করে বক্তব্য রাখেন। প্রাইভেট কোম্পানিগুলি 4G, 5G নিয়ে ব্যবসা করছে, আর সরকারের নীতির জন্য বিএসএনএল মুখ থেকে পড়ছে। মহিলারা দপ্তরে সম্মানের সাথে কাজ করতে পারে না। অনেক এক্সচেঞ্জে মহিলাদের জন্য টয়লেট নেই। 4G, 5G ওয়েজ রিভিশন ইত্যাদি নিয়ে আন্দোলন হচ্ছে ও হবেও। কিন্তু এর সাথে মহিলাদের সম্মান রক্ষা করার জন্য লড়াই করতে হবে।
এরপর জেলাগুলি থেকে আগত প্রতিনিধিবৃন্দ আলোচনা শুরু করেছেন। চলবে আগামীকাল পর্যন্ত।