BSNL Employees Union

West Bengal Circle

COM. ANIMESH MITRA (PRESIDENT)
9433009450
COM. SUJOY SARKAR (CIRCLE SECRETARY)
9475115870
249D, B.B. Ganguly Street, Kolkata-12
E-Mail ID:-   bsnleuwb@gmail.com

*গতকাল [১৭ই জুন’২০২৩] বিএসএনএল কো-অর্ডিনেশন কমিটি, পশ্চিমবঙ্গ সার্কেলের বর্ধিত সভা সিটিও ইউনিয়ন রুমে অনুষ্ঠিত হল*

বিএসএনএল এমপ্লয়িজ ইউনিয়ন, ক্যাজুয়াল মজদুর ইউনিয়ন ও এআইবিডিপিএ পশ্চিমবঙ্গ সার্কেলের বিএসএনএল কো-অর্ডিনেশন কমিটির বর্ধিত সভা 17.06.2023 সিটিও সার্কেলের ইউনিয়ন ঘরে অনুষ্ঠিত হয়েছে। সভার সভাপতিত্ব করেন কমরেড পীযূষ চক্রবর্তী। শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সভার কাজ শুরু হয়। শুরুতেই কমরেড সুজয় সরকার, সার্কেল সেক্রেটারি, বিএসএনএলইইউ, আলোচ্য বিষয়বস্তু ব্যাখ্যা করেন। তিনি বলেন আন্দোলন ও ম্যানেজমেন্টের সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে দীর্ঘ আট মাস বাদে সিজিএম-এর সাথে ফর্মাল মিটিং করা সম্ভব হয়েছে। নন-এক্সিকিউটিভদের সম্পর্কে ম্যানেজমেন্টের ধারণা খুবই খারাপ। এই রাজ্যে কন্ট্রাক্ট কর্মচারীদের সমস্যা হল এই মুহূর্তে জ্বলন্ত সমস্যাগুলির মধ্যে অন্যতম। এমনিতেই কোথাও চৌদ্দ মাস আবার কোথাও ছাব্বিশ মাসের বেতন বাকি। আবার যে জায়গাতে SLA কার্যকরী হয়েছে সেখানেও কন্ট্রাক্ট কর্মচারীরা বেতন পাচ্ছে না। খুব শীঘ্রই ঐক্যবদ্ধ লড়াই আন্দোলনের পথে যেতে হবে। তিনি বলেন আগামী সাতই জুলাই জয়েন্ট ফোরামের ডাকে দিল্লি চলো কর্মসূচী রয়েছে। পশ্চিমবঙ্গ সার্কেল থেকে ত্রিশ থেকে পয়ত্রিশ জন বিএসএনএল এমপ্লয়িজ ইউনিয়ন-এর সদস্য দিল্লি যাবেন। আগামী একুশে জুলাই এআইবিডিপিএ-এর দিল্লি অভিযান কর্মসূচী রয়েছে। BSNL CCWF-এর অল ইন্ডিয়া কনফারেন্স সফল করার উদ্যোগ গ্রহণ করতে হবে। তিনি বলেন পশ্চিমবঙ্গ সার্কেলের বিএসএনএলইইউ 50,000 টাকা, বিএসএনএল সিএমইইউ 70,000 টাকা ও এআইবিডিপিএ 30,000 টাকা সদস্যদের কাছ থেকে সংগ্রহ করার উদ্যোগ গ্রহণ করবে। তিনি আরও বলেন মালদহ ও জলপাইগুড়িতে ইতিমধ্যে ট্রেড ইউনিয়ন ক্লাস অনুষ্ঠিত হয়েছে। বাকি জেলাগুলিতেও ট্রেড ইউনিয়ন ক্লাস অনুষ্ঠিত করতে হবে। আগামী সাতই জুলাই কমরেড কে জি বসুর জন্মদিন উদযাপন করতে হবে কে জি বসু স্মৃতি ভবনে। ঐ দিন দিল্লি চলো কর্মসূচী থাকার কারণে বিএসএনএলইইউ-র বেশিরভাগ নেতৃত্ব দিল্লি থাকবেন। সুতরাং যে সমস্ত নেতৃবৃন্দ কোলকাতায় থাকবেন উক্ত কর্মসূচীর দায়িত্ব তাদেরই নিতে হবে। এআইবিডিপিএ-এর সার্কেল সেক্রেটারি কমরেড আশীষ দাস বলেন অবসরপ্রাপ্ত কর্মচারীদের জ্বলন্ত সমস্যা হল মেডিক্যাল বিল ও অ্যালউয়েন্স পেমেন্ট। এই বিষয়ে জিএম (এইচ আর) ও ডিজিএম (ফাইনান্স) এর সাথে মিটিং হয়েছে। একুশে জুলাই দিল্লি অভিযানে 50 জন অবসরপ্রাপ্ত কর্মচারী অংশগ্রহণ করবেন। বিএসএনএল ক্যাজুয়াল মজদুর ইউনিয়নের সার্কেল সেক্রেটারি কমরেড তাপস ঘোষ বলেন CCWF-এর অল ইন্ডিয়া কনফারেন্স সফল করার জন্য সবরকম উদ্যোগ গ্রহন করতে হবে। রিসেপশন কমিটি গঠিত হয়েছে। কিন্তু কাজ শুরু করতে হলে টাকা প্রয়োজন। প্রত্যেক সার্কেল ইউনিয়ন 20,000 টাকা করে দিলে প্রাথমিকভাবে যে ফান্ড তৈরি হবে তা দিয়ে কাজ শুরু করা যাবে। বিএসএনএলইইউ,পশ্চিমবঙ্গ সার্কেলের সহঃ সম্পাদক কমরেড মানিক লাল সরকার বলেন, সামনে পঞ্চায়েত নির্বাচন। কো-অর্ডিনেশন কমিটিকে সমস্ত নিয়মিত, অনিয়মিত, অবসরপ্রাপ্ত কর্মচারীদের কাছে যেতে হবে নির্বাচনী প্রচারের জন্য। তিনি আরও বলেন, ট্রেড ইউনিয়ন ক্লাসের যে বিষয় রয়েছে, তাতে অনায়াসেই ট্রেড ইউনিয়ন ক্লাসগুলি নির্বাচনী প্রচারের কাজে ব্যবহার করা যেতে পারে। এরপর বক্তব্য রাখেন কমরেড ওম প্রকাশ সিং, কমরেড রামপ্রসাদ দত্ত ও কমরেড তারক কুন্ডু। আলোচনার শেষে নিম্নলিখিত সিদ্ধান্তগুলি গৃহীত হয়েছে :-

(ক) সার্কেল ম্যানেজমেন্টের নিয়মিত, অনিয়মিত ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের স্বার্থ বিরোধী মনভাবের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই আন্দোলনের কর্মসূচী গ্রহণ করা হবে।

(খ) কো-অর্ডিনেশন কমিটির ব্যানারে ট্রেড ইউনিয়ন ক্লাস কর্মসূচী আটই জুলাই-এর আগে শেষ করতে হবে। একই সাথে পঞ্চায়েত নির্বাচনের প্রচারের কাজও করতে হবে। যেখানে সম্ভব হবে স্ট্রিট কর্নার করে বিএসএনএল-এর রুগ্ন হওয়ার কারণ জনগণের কাছে ব্যাখ্যা করতে হবে।

(গ)BSNL CCWF-এর অল ইন্ডিয়া সম্মেলন সফল করার জন্য সদস্যদের কাছ থেকে অর্থ সংগ্রহের কাজ দ্রুত শুরু করতে হবে। তিনটি সার্কেল ইউনিয়নকে প্রয়োজনীয় কূপন দেওয়া হয়েছে। শীঘ্রই অভ্যর্থনা কমিটির মিটিং আহ্বান করা হবে। ঐ মিটিং-এ পশ্চিমবঙ্গ সার্কেলের তিনটি সার্কেল ইউনিয়নের পক্ষ থেকে প্রতিটি 20,000 টাকা করে অভ্যর্থনা কমিটিকে দেওয়া হবে, প্রাথমিকভাবে কাজ শুরু করার জন্য।

(ঘ) পশ্চিমবঙ্গ সার্কেলে গত 01.06.2023 মানব বন্ধন কর্মসূচী,14.06.2023 রাজভবন অভিযান কর্মসূচী কো-অর্ডিনেশন কমিটির ব্যানারে সংগঠিত হয়েছে। 07.07.2023 দিল্লি চলো ও 21.07.2023 দিল্লি অভিযান কর্মসূচীও কো-অর্ডিনেশন কমিটি গত সংগঠিত করা হবে।

(ঙ) আগামী সাতই জুলাই কে জি বসু স্মৃতি ভবনে প্রতিবারের মত কমরেড কে জি বসুর জন্মদিন উদযাপন করা হবে। যেহেতু সাতই জুলাই দিল্লি চলো কর্মসূচী অনুষ্ঠিত হবে সুতরাং ঐ দিন যে সমস্ত সার্কেল নেতৃবৃন্দ কোলকাতায় থাকবেন তাদেরই দায়িত্ব থাকবে ঐদিনের কর্মসূচী সফল করার।

*অনিমেষ মিত্র। কনভেনর। বিএসএনএল কো-অর্ডিনেশন কমিটি। পশ্চিমবঙ্গ সার্কেল।*